ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

"না বলা কথা "অবেলায় দেখা "

বাবু আর রিমি দুজনেই উচ্চ মাধ্যমিক পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় উচ্চ শিক্ষা লাভের উদ্দেশ্যে । বাবু গ্রামের সহজ সরল ছেলে। গ্রামের আলো বাতাসে উঠা । শহরের ইট কাঠের জীবনের প্যাচগোচ কিছুই বুঝে না। কিন্তু তার ভেতরে সে লালন করে সুন্দর এক হৃদয়। তার কথা বলার মধ্যে একটা যাদু আছে । বিশ্ববিদ্যালয়ে বন্ধু মহলে বাবু খুব জনপ্রিয় একটা মুখ । সুযোগ পেলে বাবু আড্ডায় মেতে উঠে । খুব লাজুক প্রকৃতির ছেলে বাবু । কলা ভবন টিএসসি লাইব্রেরী সব জায়গায় বাবুকে দেখা যায় । বাবু পড়ে মনোবিজ্ঞান নিয়ে। তার সহপাঠী হল রিমি। খুব চুপচাপ স্নিগ্ধ দীর্ঘর কালো চুলের অধিকারী একটা লক্ষী মেয়ে রিমি। কিন্তু একমাত্র মেয়ে হলেও সে অহংকারী নয় । তবে খুব চুপচাপ শান্ত । প্রথম যেদিন বাবু রিমিকে দেখেছিল সেদিন তার চোখ আটকে যায় রিমির স্নিগ্ধ শান্ত মায়াবী মুখটিতে । সে রিমিকে অনেকবার বলতে চায় আমি তোমাকে অনেক ভালোবাসি । কিন্তু বলা হয়ে উঠে না । সে ভাবে রিমি খুব রাগী । তাই বাবু রিমিকে আড় চোখে দেখতো কিন্তু কিছুই বলতে পারেনা । দেখতে দেখতে রিমি আর বাবু মাস্টার্স শেষ করে যে যার মতো জীবন গুছিয়ে নেয়। বাবুর এই ভাল লাগা রিমি কখনোই জানতে পারে নাই । দীর্ঘ অনেক বছর পর বাবু আর রিমির দেখা। বাবু রিমিকে চিনতে পারলেও রিমি চিনতে পারলো না। দুজনের চোখে ভারী ফ্রেমের চশমা ।


চশমার ভারী ফ্রেমে তারা হারিয়ে যায় সে সোনালী দিনগুলোতে রিমিকে সামনে পেয়ে বাবু বলে তুমি তো সে আগের মতো আছোকেবল সে সহজ সরল মায়াবী চোখ দুটোতে এসেছে চশমা । এরপর বাবু একটু সহজ হয়ে রিমিকে বলে তোমাকে আমি খুব ভালোবাসতাম । কিন্তু বলা হয়ে উঠেনি । আজ তোমাকে এ কথাটি বলে হালকা লাগছে । রিমি অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে বাবুর ভারী ফ্রেমে চশমার আড়ালে ঢাকা চোখ দুটোর দিকে । রিমি বলে বোকারাম এ কথাটা তখন বললে না কেন । আজ অবেলায় এ কথা বলছো ।


যখন তুমি আমি আজ দুজন দু’পথের যাত্রী ।দুজনের হাতে দুটো চায়ের কাপ শেষ বিকালের সূর্য অস্ত যাচ্ছে । দুজন ছায়া মূর্তি স্মৃতি মধ্যে ডুবে ফেলে আসা অতীতকে দেখতে থাকে । অতীত তাদের চারিদিকে মিলেমিশে একাকার এক সমরহীন উল্টোপাল্টা ছবি বিছিয়ে দেয়। রিমি আর বাবুর দীর্ঘশ্বাস ও গভীর অনুভূতি তৈরি হয় অবেলায় না বলা কথার অস্পষ্ট উদ্ভাস । রিমি নীরবতা ভেঙ্গে নরম গলায় বলে সেসময় কেন বললে না বাবু আমি তোমার জন্য অপেক্ষা করতাম । বাবু রিমির দিকে শান্ত চোখে তাকায়। বাবু আজ সে তরুণ প্রেমিকটি নেই ।


আবেগ উচ্ছ্বাস নেই ।

তবে হৃদয়ের ভালোলাগা গুলোতাকে ঘিরে ধরেছে আজ এই গোধূলি বেলায় । ফেলে আসা ভালোলাগা ভালোবাসার ভাসতে বাবু আজ স্থির। বাবু রিমিকে বলে আমার জীবনের গোটা আকাশটা তুমি । আজ তোমাকে দেখে আমার অতীত হঠাৎ বর্তমানের দরজা খুলে সামনে । তাহলে হবে কি আমরা এখন শুধুই বাস্তবের আবর্তে বর্তমান । সব নীরবতা ভেঙ্গে বাবু রিমিকে বলে চল উঠি । এখন সন্ধ্যা নামবে আর গাঢ় আঁধারে ডুবে যাবে তোমার আমার ফেলে আসা অতীত আর এবেলার ভালো লাগার কথা ।

ads

Our Facebook Page